ঢাকা, সোমবার 15 July 2024, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬ হিজরী
Online Edition

কোটা নিয়ে দুই শিক্ষার্থী ও রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি সাড়ে ১১টায়

সংগ্রাম অনলাইন: সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের বিষয়ে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে দুই শিক্ষার্থী ও রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানির জন্য আজ বুধবার (১০ জুলাই) বেলা সাড়ে ১১টা সময় নির্ধারণ করেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ সকালে এই সময় নির্ধারণ করেন।

অ্যাটর্নি জেনারেলের আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার সকাল ৯টা ৫৫ মিনিটে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ সময় নির্ধারণ করেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন শুনানির শুরুতে বলেন, গতকাল (মঙ্গলবার) হাইকোর্টের রায় স্থগিত চেয়ে দুই শিক্ষার্থী আবেদন করেছেন। আমাদের রাষ্ট্রপক্ষেরও একটি আবেদন আবেদন রয়েছে। দুটি আবেদন একসঙ্গে সাড়ে ১১টায় শুনানি হলে ভালো হয়। তখন আপিল বিভাগ শুনানির জন্য বেলা সাড়ে ১১টা নির্ধারণ করেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী। দুই শিক্ষার্থীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জরুল হক।

দুই শিক্ষার্থী হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া ও উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাঈদ খান।

এরআগে গত ৪ জুলাই সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় আপাতত বহাল রাখেন আপিল বিভাগ।

এদিকে, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে চলছে বর্তমান কোটা সংস্কার আন্দোলন। তারা বলছেন, ঢাবির দুই শিক্ষার্থীর আবেদন করার সঙ্গে আন্দোলনকারীদের কোনো সম্পর্ক নেই। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। 

 

 

অনলাইন আপডেট

আর্কাইভ